The Tale of Persia

The Tale of Persia


আজ আপনাদের সাথে পার্সী সম্প্রদায়ের মানুষজনের কাহিনী তুলে ধরবো। 636 থেকে 651 সালের মধ্যে আরবীয়রা অনুপ্রবেশ করে তৎকালীন বৃহত্তর ইরানে। সেই সময় Sansanian -দের রাজত্ব ছিল এবং তারা ছিলেন Zoroastrian ধর্মালম্বী। Qissa-i-Sanjan অনুযায়ী অষ্টম থেকে দশম শতকে সেখানকার জরাথুস্ট্রীয় সম্প্রদায়ের মানুষজন তাদের প্রাণ এবং ধর্ম বাঁচাতে চলে আসে ভারতবর্ষের পশ্চিম উপকূলে, Sanjan বন্দর, গুজরাটে। এরাই বর্তমানে পার্সী নামে খ্যাত। মূলত তারা পারস্য থেকে এসেছিলেন বলেই তাদেরকে আমরা পার্সী বলে জানি।
নিজেদের ঘর-বাড়ী আশ্রয় ছেড়ে বহু সংখ্যক মানুষ পারস্য থেকে নিজেদের জীবন ও ধর্ম বাঁচাতে আশ্রয় খুঁজতে খুঁজতে এসেছিলেন গুজরাটের সানজান বন্দরে। সেই সময় ওই অঞ্চলের রাজা ছিলেন যাদব রানা, যিনি দয়ালু এবং প্রজা বাৎসল হিসেবেই পরিচিত। তৎকালীন গুজরাটি এবং পারসীদের ভাষা আলাদা হওয়া সত্ত্বেও রাজা তাদের আপ্যায়ন করেছিলেন এবং সাংকেতিক বার্তার মাধ্যমে তাদের মধ্যে ভাবের আদানপ্রদান চলে ছিল। রাজা তাদের এক গ্লাস দুধ দিয়ে আপ্যায়ন করলেন এবং বার্তা দিলেন যে আমার রাজ্য পরিপূর্ণ, নতুন কোনো মানুষকে আশ্রয় দেওয়ার মতো রাজ্যে আর কোন জায়গা নেই। সেই সময় এক Zoroastrian পুরোহিত তার বার্তাটা বুঝতে পারেন এবং তিনিও প্রতি বার্তা দিতে চান যে তারাও শান্তিপ্রিয় ধার্মিক মানুষ। এই রাজ্যও তাদের রীতিনীতি, সংস্কৃতি ও মূল্যবোধ নিয়ে উপকৃত হবে। তিনি দুধের মধ্যে চিনি মিশিয়ে রাজাকে এই বার্তা দেন। এটা দেখে রাজা যাদব রানা অত্যন্ত খুশি হন এবং তাদের আশ্রয় ব্যবস্থা করেন ও বহু উপহার দিয়ে তাদের বরণ করে নেন তার রাজ্যে। সেখান থেকেই শুরু হয় পার্সীদের ভারতে বসবাস এবং দিনে দিনে তারা দুধের মধ্যে চিনি হয়ে মিশে গিয়ে পার্সী থেকে ভারতীয় হয়ে ওঠেন।
কলকাতায় পার্সীদের আগমন মূলত অষ্টাদশ শতকে দাদাভাই বেহরামজি বানাজি প্রথম পার্সী যিনি সুরাট থেকে 1736 খ্রীষ্টাব্দে কলকাতায় আসেন। 1837 সালের Official record থেকে আমরা জানতে পারি সেই সময় কলকাতায় 40 জন পার্সী বসবাস করতেন। এভাবেই শুরু হয় পার্সীদের কলকাতায় পথ চলা। বর্তমানে আনুমানিক 500 পার্সী কলকাতায় আছেন।
কলকাতা শহরে নানা রকমের খাবারের খোঁজ করতে করতে moha-muskil.com থেকে জানতে পারি Mancherji's এর কথা। আমার জানা কলকাতার একমাত্র পার্সী খাবারের জায়গা। ভিডিওতে Mancherji's এর ইতিহাস যতটা সম্ভব বলার চেষ্টা করেছি। হাতে সময় থাকলে একবার ঘুরে আসতে পারেন। 

Contact: Supriya Mancherji
Phone Number: 9830254120
Akoori
Chicken Farcha


























Patrani Machhi

Parsi Meat ball



















Credits: Kolkata Food Trotters









Mancherji's































Supriya & Manchi Mancherji

















Mutton Dhansak

salli Chicken

















Prawn Cutlet








Mutton Chop










Prawn Polau












Lagan Nu Custard












Courtesy:
moha-muskil.com

Comments

Popular Posts